শিক্ষা-সংস্কৃতি

যেভাবে জানবেন পিইসি-জেএসসি’র ফল

বৃহস্পতিবার প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী (পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হবে।

সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রীর হাতে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর পৌনে ১১টায় প্রাথমিক সমাপনীর পরীক্ষার ফল অনুলিপি তুলে দেবেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান।

দুপুর ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং বেলা ১টায় গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সংবাদ সম্মেলন করে এসব পরীক্ষার ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা এসএমএস ও ইন্টারনেটে ফলাফল জানতে পারবেন।

গত ২০ নভেম্বর থেকে শুরু হয় প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা। সারাদেশে ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে এবার ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়।

অন্যদিকে, গত ১ নভেম্বর থেকে শুরু হয় জেএসসি ও জেডিসি পরীক্ষা। জেএসসিতে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

মোবাইলে যেভাবে জানতে পারবেন পরীক্ষার ফল-
JSC/JDC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন- ঢাকার ক্ষেত্রে DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে জানা যাবে কাঙ্ক্ষিত ফল। যেমন- JSC DHA 223657 2016 এবং Send করতে হবে 16222 নম্বরে।

ইন্টারনেটের মাধ্যমে যেভাবে জানতে পারবেন-
www.educationboardresults.gov.bd -এ ঠিকানায় গিয়ে নির্দিষ্ট তথ্য দিয়ে ফল জানা যাবে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের www.moedu.gov.bd ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল যেভাবে জানতে পারবেন-
DPE/EBT স্পেস দিয়ে প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সন লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

এছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট www.dpe.gov.bd এবং dperesult.teletalk.com.bd ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।

Comments

comments