অর্থনীতি কৃষি

ফেনীর মোস্তফা রুবেল’এর স্ট্রবেরী নিয়ে স্বপ্ন

strawberry farmer rubel
পূর্বে যে মোস্তফা এলাকায় পানের ব্যবসা করত সে এখন স্ট্রবেরী চাষের মাধ্যমে নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন। দৃঢ় মনবল নিয়ে শুরুতেই তিনি ৫০ শতক জমিতে চাষ করেছেন স্ট্রবেরী। ফল পাকতে শুরু করেছে, প্রতিদিন তিনি বিক্রি করছেন ৫০০ শত টাকা হারে ২/৩ কেজি। পুঁজি যা দিয়েছে এবার আসতে শুরু করেছে লাভ। চাষের দিক থেকে তিনি নতুন হলেও আশা করছেন আগামী বছর থেকে তিনি হবেন একজন সফল স্ট্রবেরী চাষী। তিনি বদলে দিবেন তার পরিবারের অর্থনৈতিক সংকট। ফেনী শহর এলাকার চেওরিয়া গ্রামের মো: ছাদেক মিয়ার ছেলে।
 
মোস্তফা রুবেল জানান, সে নিম্নভিত্ত পরিবারের সন্তান। মাধ্যমিকের গন্ডি পার করেছেন। এর আগে পানের ব্যবসা করে সে কোন রকম সংসার চালাতো। নুন আনতে পান্তা পুরায়  এভাবে জীবন চলতে পারে না। সৎভাবে জীবনকে সে পরিবর্তন করতে চায়। পরিবর্তন করতে চায় তার পেশা। নতুন স্বপ্ন নিয়ে এর মধ্যে সে সরকারী ভাবে ফুলগাজী যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহন করে। তারপর বাস্তব দক্ষতা অর্জনের জন্য বন্ধু আবু ইউসুফ নিয়ে রাজশাহীতে যায়। সেখানে পরিচয় হয় কাটাখালী জেলার শ্যামপুর উপজেলার মাসকাটা দিঘীর আকাফুজি এগ্রোটেকনোেিসর মালিক ডা: মো: মঞ্জুরুল হাসান সাথে। সেখানে কিছু দিন থেকে ব্যবহারিক হাতে কলমে স্ট্রবেরী চাষের ধারণ লাভ করে গত অক্টোবর ২০১৪ সালে নিজ এলাকায় ৫০ শতক জমি ইজরা নিয়ে শুরু করেন চাষাবাদ।  ৫০ শতক জমি ইজরা বাবদ ৮০০০ টাকা তার প্রাথমিক পুঁজি। এরপর ওই জায়গায় লাগিয়েছেন ৩৫০০ চারা গাছ। প্রতি গাছের মূল্য ২৫ টাকা করে প্রায় ৮৮ হাজার টাকার চারা কিনে রোপন করেন ঐ জায়গায়। ছয় মাসিক ফসলী স্ট্রবেরী এতোমধ্যে পাকতে শুরু করেছে। মোস্তফা রুবেলের চোখে-মুখে স্বপ্ন বাস্তবের হাতছানী।
 
চাষী মোস্তফা রুবেল জানায়, প্রাথমিক চাষের কারণে তার লাভ কম হবে। অভিজ্ঞতা সঞ্চয়ের পর আগামীতে তার লাভ হবে আরো অনেক বেশী। তিনি বলেন, স্ট্রবেরী ফল ইতি মধ্যে ১০ হাজার টাকার বিক্রি হয়ে গেছে। আগামী এক মাসে যা বিক্রি হয় তাই লাভ। পরে প্রতি গাছে চারা আসবে প্রায় ১০ টি করে। যদি প্রতি চারা ২০ টাকা করে বিক্রি করা যায়। তাহলে প্রায় ৭ লাখ টাকার গাছ বিক্রি করা যাবে।
 
তিনি আরো বলেন, আমি ফেনীতে প্রথম স্ট্রবেরী চাষী। সর্ব প্রথম আমিই বানিজ্যিক ভাবে ফেনী শহরের বেশ কটি রেস্টুরেন্টে সরবরাহ করছি। এ স্ট্রবেরী চাষের প্রথম দিকে সবাই আমাকে কটাক্ষ করে কথা বলেছে। কিন্তু এখন সবাই আমাকে দেখে স্ট্রবেরী চাষ করতে আগ্রহ প্রকাশ করছে। এটি অল্প পুঁজিতে বেশী লাভ করা যায়। শরীরের জন্য স্ট্রবেরী উৎকৃষ্ট ঔষধ, ক্যান্সারসহ ১৫ রকমের রোগের উপকারী প্রতিষেধক এই স্ট্রবেরী। তাই এটি চাষে সবাইকে উদ্ভুদ্ধ করা দরকার।
 
স্থানীয় উপজেলা কৃষি অফিসার আবদুল আজিজ জানান, ফেনীতে বানিজ্যিক ভাবে কেউ স্ট্রবেরী চাষ করেনি। মোস্তফা রুবেল একজন সাহসী চাষী সে টিকে থাকলে আরো ভালো করতে পারবে।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *