নির্বাচিত সোনাগাজী

ফেনীর মুহুরী সেচ প্রকল্পের পানি আগাম টাকা দিয়ে কিনতে হবে

muhuri dam sluice gate

দিলদার হোসেন স্বপন:ফেনীর সোনাগাজী মুহুরী সেচ প্রকল্পের মাধ্যমে পানি বাণিজ্যিকীকরণের দিকে যাচ্ছে বাংলাদেশ। কোনো কাজেই বিনামূল্যে আর পাওয়া যাবে না পানি। কৃষিতে সেচ কাজের জন্যও কৃষককে গুনতে হবে অর্থ। ওই টাকা সরকারকে অগ্রিম দিতে হবে। তবে টাকা অগ্রিম পরিশোধের পরও কৃষক যদি পানি না পায়, সেক্ষেত্রে এই প্রকল্পে টাকা ফেরতের নিশ্চয়তার বিষয়ে কথা বলা হয়নি।

তবে পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, এশীয় উন্নয়ন ব্যাংকের সহযোগিতায় প্রায় ৪৫৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। যেখানে আগে ৯ থেকে ১০ হাজার হেক্টর জমিতে পানি দেয়া হতো, সেখানে এই প্রকল্পের মাধ্যমে ১৭ থেকে ১৮ হাজার হেক্টর জমিতে পানি দেয়া যাবে। কৃষকদের সরকারকে স্বল্পমূল্য চার্জ দিতে হবে। চলতি বছরের ডিসেম্বরে ঠিকাদার নিয়োগের পর তারা দুই বছরের মধ্যে সরকারকে কাজ বুঝিয়ে দেয়ার পর থেকে কৃষকরা এ সুবিধা পাবেন।

ফেনীর মুহুরী নদীর বুকে রয়েছে অথৈ পানি। এতদিন সেচ কাজে প্রাকৃতিক উতসের এ পানি কৃষকরা পেতেন বিনামূল্যেই। কিন্তু পাল্টে যাচ্ছে হাজার বছরের সেই সংস্কৃতি। কারণ এবার সেচের পানি সরবরাহ আর ব্যবস্থাপনার ওপর একক নিয়ন্ত্রণ নিতে যাচ্ছে সরকার। আর এজন্য পরীক্ষামূলকভাবে বেছে নেয়া হয়েছে ফেনী মুহুরী সেচ প্রকল্পকে। যা পরিচিত ফেনী প্রজেক্ট নামে। প্রকল্পটি চালু হলে সবুজ শ্যামল ফসলের ক্ষেতে সেচের জন্য কৃষককে গুনতে হবে অর্থ। যত টাকা দিবে ততোটুকু পানি পাবে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, এই প্রকল্প থেকে ফেনী এবং চট্টগ্রামের ছয়টি উপজেলায় পাইপের মাধ্যমে সরবরাহ করা হবে নদীর পানি। যার আওতায় থাকছে ২০ হাজার হেক্টর জমি। আর ৮০ হাজার কৃষক পরিবার। তবে এসব জমিতে সেচের পানি পেতে তাদেরকে দিতে হবে আগাম অর্থ। এজন্য প্রত্যেক কৃষককে দেয়া হবে স্মাট কার্ড। যেসব কৃষক এ প্রকল্পের আওতায় পড়বেন তাদের জন্য চিরতরে নিষিদ্ধ হবে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার।

ফেনী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. কোহিনুর আলম জানান, এটি একটি আধুনিক সেচ ব্যবস্থা। পানি কিনে কৃষককে তা সরবরাহ করবো না। আমাদের প্রাকৃতিক যে পানির উত্স আছে, সেখান থেকে যে পরিমাণ পানি প্রাপ্তি আছে সেটা দিয়ে সরবরাহ করা সম্ভব হবে। এটা খুব সাশ্রয় এবং ফলপ্রসূ।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *