অর্থনীতি তথ্যপ্রযুক্তি

ফেনীতে চালু হল জাতীয় কল সেন্টারের কার্যক্রম

ফেনীতে চালু হল জাতীয় কল সেন্টারের কার্যক্রম, ১০৪ নাম্বারে ডায়াল করলেই পাওয়া যাবে কাঙ্খিত তথ্য ও সেবা। আপনি যেখানেই থাকুন না কেন এবার থেকে শুধুমাত্র একটি ফোন কলেই জানতে পারবেন আপনার কাংঙ্খিত তথ্য ও নাগরিক সেবা। প্রশাসনের কাছে করতে পারবেন যে কোন অভিযোগ ও সমাধান। জনগণের দোরগোড়ায় সেবা নিশ্চিতকরণ এবং ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করে জাতীয় তথ্য বাতায়নের নাগরিকদের সহজে সকল তথ্য ও সেবা দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম জাতীয় তথ্য বাতায়নের একটি কল সেন্টার (জাতীয় তথ্য কেন্দ্র-১০৪) তৈরি করা হয়েছে। রবিবার থেকে আনুষ্ঠানিকভাবে ফেনী জেলাতে চালু হল এ প্রকল্পের পাইলটিং কার্যক্রম।

জাতীয় কল সেন্টার কার্যক্রম

রবিবার জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঘরে বসেই মোবাইল ফোন ব্যবহার করেই জাতীয় তথ্য বাতায়নের সকল ওয়েবসাইটের তথ্য, সকল সরকারি সেবা প্রাপ্তির পদ্ধতির তথ্য, সরকারি কর্মকর্তা ও জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগের তথ্য এবং বিভিন্ন জেলা সম্পর্কিত তথ্য ও সেবা সর্ম্পকে অবহিত হতে পারবেন জেলার নাগরিকরা। জাতীয় তথ্য কেন্দ্রের মাধ্যমে ১০৪ নাম্বারে ডায়াল করে সকল নাগরিক ভয়েস কল, এসএমএস, আইভিয়ার, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ই-মেইল ব্যবহার করে সরকারি বিভিন্ন তথ্য ও সেবা পেতে মিনিট প্রতি খরচ হবে ৬০ পয়সা ।

কল সেন্টারের এজেন্টরা নাগরিকদের কাছে মোবাইল কলের মাধ্যমে প্রাপ্ত আবেদনসমূহ লিপিবদ্ধ করার সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহি কর্মকর্তাগণ ইমেইল ও এসএমএস’র মাধ্যমে অবহিত হতে পারবেন এবং সাথে সাথে তারা ব্যবস্থা ও পদক্ষেপ গ্রহণ করবেন।

জেলার নাগরিকরা ১০৪ নম্বরে কল করে জেলা জেলা প্রশাসকের কার্যালয় ও উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয়ে বিভিন্ন সামাজিক সমস্যা যেমন বাল্যবিবাহ, যৌতুক, ইভটিজিং, নারী পাচার, চোরাচালান, মাদকদ্রব্য ক্রয়-বিক্রয় ও সেবন, জুয়া, সংঘর্ষ-সংঘাত ইত্যাদি বিষয়ে প্রতিকারের জন্য অনুরোধ করতে পারবেন। জরুরি ও দুর্যোগকালীন সাহায্যের জন্য অনুরোধ করতে পারবেন। রাস্তাঘাট, ব্রিজ, কালভার্ট সংস্কারের বিষয়ে এবং নাগরিক সেবা প্রাপ্তির বিষয়ে জানাতে পারবেন।

সংশ্লিষ্ট সূত্রে জান যায়, জাতীয় তথ্য বাতায়নে ২৫ হাজারের বেশি ওয়েবসাইট যুক্ত রয়েছে, যার মাধ্যমে ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ, ৩৫১টি অধিদপ্তর ও অন্যান্য অফিস, ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৪৮৯টি উপজেলা, ৪ হাজার ৫৫০টি ইউনিয়নের সব সরকারি অফিসসহ ৪৩ হাজারেরও বেশি সরকারি অফিসের কার্যক্রমের তথ্য বিস্তারিতভাবে পাওয়া যাবে কল সেন্টারে।

ফেনী জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান বলেন, জাতীয় তথ্য কেন্দ্রের পাইলটিং কার্যক্রমটি ফেনীতে চালু হওয়ার ফলে নাগরিকদের যেকোন সমস্যার সমাধান সহজতর হবে। এর মাধ্যমে সরকার, প্রশাসন এবং জনগণের সাথে যোগাযোগ আরও সহজ হবে।

Comments

comments