তথ্যপ্রযুক্তি

প্রতারণা: ‘বায়োমেট্রিক সিম নিবন্ধন যাচাই’

একটি নম্বর থেকে (+8803598359835) এসএমএস-এর মাধ্যমে পাঠানো হচ্ছে নিম্নের বার্তাগুলো―

আপনার জাতীয় পরিচয়পত্র (এনাইডি) ও আঙ্গুলের ছাপ ব্যবহার করে অজান্তে কেউ বাড়তি সিম নিবন্ধন করে নেয়নি তো! কিভাবে জানবেন? সহজে জানানোর ব্যবস্থা করেছে registerbd.com

আপনার আইডি কার্ড এর বিপরীতে ১৯ টি সিম নিবন্ধন করা আছে, সকল সিম নাম্বার জানতে এবং ভুল নাম্বারের নিবন্ধন বাতিল করতে ভিজিট করুনঃ registerbd.com

আলোচ্য সাইটে প্রবেশ করলে দেখা যায় নিম্নের স্ক্রিনটি―

registerbd.com ওয়েবসাইটের ফর্ম

যা মূলত বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইটের ফর্মের কপি―

বাংলাদেশ নির্বাচন কমিশন-এর ওয়েবসাইটের ফর্ম

নির্বাচন কমিশনের লোগো সংযুক্ত আলোচ্য ওয়েবসাইটির মত সাইটগুলোকে ‘ছদ্মবেশী সাইট’ কিংবা ‘Phishing site’ বলে। এসব সাইট বিশ্বস্ত প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে আপনার ব্যক্তিগত তথ্য চুরি কিংবা আপনার ডিভাইসে ভাইরাস প্রবেশ করিয়ে থাকে।

registerbd.com ওয়েবসাইটে তথ্য প্রদানের পর সেটি “Processing your request…” বার্তা দেখিয়ে একটি .chm ফাইল ডাউনলোড করে, যা মূলত একটি ইন্সটলেশন ফাইল এবং আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে। আপনার আপডেটেড ব্রাউজার থাকলে সেটি এই ফাইল ডাউনলোড আটকে দিবে।

বাংলাদেশ সরকার তাদের যেকোনো সরকারি ওয়েবসাইটে .gov.bd ডোমেইন ব্যবহার করে থাকে যেমন, nidw.gov.bd (বাংলাদেশ নির্বাচন কমিশনের ওয়েবসাইট)। তাই এটি অবশ্যই নির্বাচন কমিশন কিংবা সরকারি অন্য কোন কর্তৃপক্ষ দ্বারা পরিচালিত ওয়েবসাইট নয়। এছাড়াও সরকার যে কোন এসএমএস বার্তা ‘Gov Info’ থেকে আপনার মোবাইলে প্রেরণ করে থাকবে।

ন্যাশনাল আইডি কার্ড কিংবা বায়োমেট্রিক তথ্যগুলো কিংবা আপনার ন্যাশনাল আইডি কার্ড বরাবর কয়টি সিম নিবন্ধন আছে সেটি কেবল সরকারি ডাটাবেইজ থেকেই জানা সম্ভব। সরকারী মাধ্যম ছাড়া অন্য কোন তৃতীয়পক্ষ দ্বারা এটি যাচাই করা সম্ভব না। এমনকি টেলিকোম্পানিগুলোও আপনার আঙ্গুলের ছাপ সংরক্ষণের এখতিয়ার রাখে না। বায়োমেট্রিক রেজিস্ট্রেশনের সময় আপনার আঙ্গুলের ছাপ সরকারি একটি পোর্টালের মাধ্যমে আপনার পরিচয় সনাক্ত করার জন্য ব্যবহৃত হয়েছিলো। এই আঙ্গুলের ছাপগুলো ন্যাশনাল আইডি কার্ড রেজিস্ট্রেশনের সময় আপনি সরকারকে প্রদান করেছিলেন। কিন্তু টেলিকোম্পানিগুলোকে এই তথ্য তাদের নিজস্ব ডাটাবেজে সংরক্ষণ করার অনুমতি সরকার প্রদান করে নি।

সরকারি নিয়মানুসারে একটি ন্যাশনাল আইডি ব্যবহার করে যে কোন ব্যক্তি সর্বোচ্চ ১০টি সিম রেজিস্ট্রেশন করতে পারে। তাই একটি জাতীয় পরিচয় পত্র দিয়ে ১৯টি সিম নিবন্ধিত করা কোনভাবেই সম্ভব না। কেননা প্রতিটি সিম নিবন্ধনের সময় এটি সরকারি ডাটাবেইজ এর মাধ্যমে যাচাই করা হয়। এই ধরণের এসএমএস কিংবা ইমেইল পেলে নিজের ব্যক্তিগত তথ্য প্রদানের পূর্বে সতর্কতা অবলম্বন করুন।

সৌজন্যে:যাচাই.কম

Comments

comments