শিল্প-সাহিত্য

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭ম মৃত্যুবার্ষিকী আজ

salim aldin

নাট্যাচার্য সেলিম আল দীনের ৭ম মৃত্যুবার্ষিকী আজ ১৪ জানুয়ারি বুধবার। দিবসটি উপলক্ষে ঢাকায় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দৈনিক ফেনীর সময় লেখক-পাঠক ফোরাম ও আলোকিত ফেনী ফাউন্ডেশনের উদ্যোগে পত্রিকাটির প্রধান কার্যালয়ে বুধবার সন্ধ্যায় ফেনীর এই আলোকিত সন্তানের স্মরণসভার আয়োজন করেছে।

দ্বৈতাদ্বৈতবাদী শিল্প দর্শনে বিশ্বাসী নাট্যাচার্য ড. সেলিম আল দীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। তাঁর লেখা অনেক রচনা পৃথিবীর অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠ্য। তিনি একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আকাদেমী মঞ্চ কলকাতাসহ দেশি-বিদেশি অনেক পুরস্কার লাভ করেন।

সেলিম আল দীনের বিখ্যাত রচনাগুলোর মধ্যে রয়েছেথজন্ডিস ও বিবিধ বেলুন, সংবাদ কার্টুন, মুনতাসির, শকুন্তলা, কীত্তনখোলা, কেরামত মঙ্গল, যৈবতী কন্যার মন, চাকা, হাতহদাই, হরগজ, প্রাচ্য, নিমজ্জন, ধাবমান, পুত্র, স্বর্ণবোয়াল, বনপাংশুল, স্বপ্ন রমণীগণ ও ঊষা উৎসব। ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজীর উপজেলার সেনেরখিল গ্রামে জন্ম নেওয়া শেকড় সন্ধানী এই নাট্যকার ২০০৮ সালের ১৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান।
তার স্মরণে সেলিম আল দীন ফাউন্ডেশন আয়োজন করেছে ২দিনের স্মরণ অনুষ্ঠান। ‘তোমার সম্মুখে অনন্ত মুক্তির অনিমেষ ছায়াপথ’ স্লোগান নিয়ে এ উৎসব অনুষ্ঠিত হবে ১৪ ও ১৫ জানুয়ারি। প্রথমদিন সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। ওইদিন সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূলমঞ্চে উঠবে ‘পুতুল তোমার জনম কি রূপ’। ঢাকা থিয়েটারের পরিবেশনায় এ নাটকে চরিত্রাংকন করছেন শিমুল ইউসুফ। পরদিন বিকেল সাড়ে ৩টা থেকে আলোচনা অনুষ্ঠান। প্রসঙ্গ ‘বাংলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার পাঠ্যপুস্তকে হিন্দু-মুসলিম প্রসঙ্গ এবং দেশভাগ’। রাহমান চৌধুরীর প্রবন্ধে আলোচনায় অংশ নেবেন আবদুল মমিন চৌধুরী, আনিসুজ্জামান, ব্রিগেডিয়ার জেনারেল এম. সাখাওয়াত হোসেন, আফসান চৌধুরী, মানযারে হাসীন মুরাদ, আনু মুহাম্মদ, ও বিশ্বজিৎ ঘোষ। শিল্পকলার একাডেমীর সেমিনার কক্ষে হবে এ আলোচনা। সভাপতিত্ব করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। এদিকে সেলিম আল দীন স্মরণে ৩দিনের উৎসব আয়োজন করেছে নাট্য সংগঠন স্বপ্নদল। শিল্পকলা একাডেমীতে এটি শুরু হবে ১২ জানুয়ারি, চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *