ভ্রমন

দুই চাকায় ছয় দিনে ৮০২ কিলোমিটার

অবিশ্বাস্য হলেও সত্য শুধু সাইকেলে চড়ে টেকনাফ থেকে কলকাতা ঘুরে এলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাকিব মাহমুদ। ৬ ডিসেম্বর সকালে টেকনাফ থেকে একা সাইকেল চালানো শুরু করে ১১ ডিসেম্বর বেনাপোল বর্ডার দিয়ে ভারতে প্রবেশ করেন।

মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গ করা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতেই তার এ উদ্যোগ বলে জাগো নিউজকে জানিয়েছেন সাকিব।

এতো দীর্ঘপথ সাইকেলে পাড়ি দেয়ার উদ্দেশ্য সম্পর্কে সাকিব জানান, আমাদের দেশের শহীদদের পাশাপাশি বাংলাদেশি হিসেবে যেসব ভারতীয় সৈন্য মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তাদের প্রতিও শ্রদ্ধা জানানো। তিনি দুই চাকায় ছয় দিনে মোট ৮০২ কিলোমিটার পথ পাড়ি দিয়েছেন।

চবির এ মেধাবী শিক্ষার্থী আরো জানান, ৬ ডিসেম্বর সকালে টেকনাফ থেকে একা সাইকেল চালানো শুরু করে ১১ ডিসেম্বর বেনাপোল বর্ডার দিয়ে ভারতে প্রবেশ করেন তিনি। ষষ্ঠ দিনে ভারতে পৌঁছানোর পর কলকাতার সাইক্লিস্ট কমিউনিটি সাদরে বরণ করে নেয় এবং সংবর্ধনা প্রদান করে।

কলকাতাতেই বাংলাদেশের বিজয় দিবস উদযাপন করা এই তরুণ জানান, ভারতের যে ৭১ জন বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদ হয়েছিলেন, তাদের একটি লিস্ট আমার কাছে ছিল। সেদিন শ্রদ্ধা জানানোর পর আমার মনে হয়েছিল, বাঙালি হিসেবে তাদের সম্মান আমি জানাতে পেরেছি। তাদের ত্যাগের জন্য একটু হলেও কিছু করতে পেরেছি। তাই আমার সাইক্লিং রাইডটা বাংলাদেশি শহীদ মুক্তিযোদ্ধাদের পাশাপাশি সেসব ভারতীয় শহীদদের উৎসর্গ করেছি।

কলকাতা সফর শেষে ফিরতি পথে কলকাতা থেকে বাসে চট্টগ্রাম পৌঁছান সাকিব। তার পরবর্তী লক্ষ্য, ভারতের হিমাচল প্রদেশে পৃথিবীর সবচেয়ে উঁচু রাস্তায় সাইক্লিং করা। ২০১৭ সালের জুলাইয়ে তিনি আবারো বেরিয়ে পড়বেন পরবর্তী রাইডের উদ্দেশ্যে।

Comments

comments