তথ্যপ্রযুক্তি

গল্প-কবিতা’র গল্প

golpokobita dot com

ইন্টারনেটে বাংলা সাহিত্য চর্চার আসর গল্প-কবিতা ডট কম আত্মপ্রকাশ করে ২০১১ সালের গোড়ার দিকে। নবীন-প্রবীন লেখক ও পাঠকের জন্য একটি অন-লাইন সোশ্যাল প্লাটফর্ম তৈরির উদ্যোগে এই ওয়েবসাইটটি যাত্র শুরু করে। বর্তমানের নিবন্ধিত সদস্য সংখ্যা ১০ হাজারের অধিক। প্রকাশিত হয়েছ প্রায় ৬ হাজার কবিতা এবং প্রায় ৩ হাজার গল্প।

গল্প-কবিতা ডট কম এর মাধ্যমে যেমন লেখকেরা অনলাইনে লেখা প্রকাশ করে খুবই সহজে পাঠকদের কাছে পৌঁছাতে পারে,  তেমনি পাঠকেরাও পায় নবীন-প্রবীণ লেখকের ভিন্ন ধরণের নতুন স্বাদের লেখা। জানাতে পারে লেখা সম্পর্কে তাদের মূল্যবান মতামত;  এভাবেই নবীন এবং প্রবীণ প্রজন্মের লেখক-পাঠকের মধ্যে তৈরি হয়েছে ভারচুয়াল সেতুবন্ধন। গল্প-কবিতা ডট কম এ বছর জুড়ে বিভিন্ন পরিকল্পনার অংশ হিসেবে থাকে প্রতিমাসে ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে গল্প ও কবিতা লেখার প্রতিযোগিতা। পাঠক ও বিচারকদের মতামতের ভিত্তিতে সেরা ৬টি লেখার জন্য থাকে আকর্ষণীয় পুরষ্কার ও সনদপত্র। আর বছর শেষে নির্বাচিত সেরা লেখাগুলো নিয়ে একুশে বই মেলায় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয় গ্রন্থসংকলন।

বাংলাদেশে বসবাসরত লেখক-কবি ছাড়াও এ সাইটে ভারতের পশ্চিম বাংলা, উত্তর প্রদেশ, বিহার এবং ত্রিপুরার নবীন-প্রবীণ লেখক-কবিরা লিখে থাকেন। প্রবাসী এবং অভিবাসী বাঙালি লেখক-কবিদের ব্যাপক অংশগ্রহণ আছে এখানে। এই ওয়েবসাইটে সাহিত্য চর্চা ছাড়াও ব্যবহারকারীগণ বন্ধু সংযোজনা, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন।
এই ওয়েবসাইটে আরো রয়েছে সাহিত্য ব্লগ। সাহিত্যের বিভিন্ন বিষয় নিয়ে লেখার অফুরন্ত ব্যবস্থা।

গল্প-কবিতা ডট কম এ লেখক পাঠকদের বাড়তি পাওয়া তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ, গল্প-কবিতা ডট কম এ সামাজিক যোগাযোগ পোর্টালের সব সুবিধা থাকার কারণে সহজেই মতবিনিময় করতে পারেন লেখক পাঠক। একটি গল্প বা কবিতা পড়ে পাঠক সহজেই জানাতে পারেন তার মতামত; যা লেখক কে করে অনুপ্রাণিত, গঠনমূলক সমালোচনা সমৃদ্ধ করে তার অনাগত লেখাকে। এভাবে লেখক ও পাঠকের যৌথ প্রচেষ্টায় বাংলা সাহিত্য চর্চা হতে থাকে গল্প-কবিতা ডট কম এ। গল্প-কবিতা ডট কমের ওয়েব ঠিকানা www.golpokobita.com

Comments

comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *